আজ শহীদ বুদ্ধিজীবী দিবস

আজ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস। স্বাধীনতা যুদ্ধে পরাজয় নিশ্চিত জেনে ১৯৭১ সালের এই দিনে পাকিস্তান হানাদার বাহিনী বেশ ক’জন শ্রেষ্ঠ বাঙালি বুদ্ধিজীবীকে পরিকল্পিতভাবে হত্যা করে। বিদেশী পর্যবেক্ষকদের মতে, স্বাধীন হলেও বাংলাদেশ যাতে মাথা উঁচু করে দাঁড়াতে না পারে তা নিশ্চিত করতেই সেদিন নির্মমভাবে হত্যা করা হয়েছিলো দেশের খ্যাতনামা বুদ্ধিজীবীদের।

পাকিস্তানী হানাদার বাহিনী তাদের এ দেশীয় দোসর ও সহযোগী রাজাকার-আলবদর বাহিনীর সহযোগিতায় অধ্যাপক, চিকিৎসক, শিল্পী, লেখক, সাংবাদিকসহ বেশ ক’জন খ্যাতনামা বুদ্ধিজীবীকে একাত্তরের ১৪ ডিসেম্বর বাসা-বাড়ি থেকে ধরে এনে নির্মমভাবে হত্যা করে রায়েরবাজারস্থ ইটভাটার কাছে ফেলে রাখে। স্বাধীনতার পর ঢাকার রায়েরবাজারস্থ ওই জায়গাটি ‘বধ্যভূমি’ হিসেবে সর্বমহলে পরিচিতি পেয়ে আসছে। আজ সেই শহীদ বুদ্ধিজীবী দিবস। দিবসটি উদ্যাপন উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল এবং সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

আজ শনিবার বিকেল ৪টায় চাঁদপুর জেলা আওয়ামী লীগের উদ্যোগে জেলা কার্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হবে। আর সন্ধ্যায় মুক্তিযুদ্ধের বিজয় মেলা মঞ্চে জেলা প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া বিভিন্ন মসজিদে মিলাদ মাহফিল ও শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

Related posts