ফ্যান কারখানায় আগুনে ১০ জন নিহতের ঘটনায় মামলা

গাজীপুর সদর উপজেলার বাড়িয়া ইউনিয়নের কেশরিতা এলাকায় লাক্সারি ফ্যান কারখানায় অগ্নিকাণ্ডে ১০ জন নিহতের ঘটনায় জয়দেবপুর থানায় মামলা হয়েছে। অগ্নিকাণ্ডে নিহত রাশেদের বাবা কামাল হোসেন বাদী হয়ে সোমবার (১৬ ডিসেম্বর) রাতে মামলাটি করেন।

জয়দেবপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহেদুল ইসলাম বলেন, পাঁচজনের নাম উল্লেখ করে এবং দুইজন অজ্ঞাতসহ মোট সাতজনকে আসামি করে মামলাটি করা হয়েছে।

রোববার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় কেশোরিতা এলাকার লাক্সারি ফ্যান কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ১০ শ্রমিক ঘটনাস্থলেই নিহত এবং আরও দুই শ্রমিক দগ্ধ হন। এ ঘটনা তদন্তে জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিসের পক্ষ থেকে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোমবার গাজীপুরের শহীদ তাজউদ্দিন আহমেদ মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে ময়নাতদন্ত ও ডিএনএ নমুনা সংগ্রহ শেষে মরদেহগুলো তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। হস্তান্তরের সময় মরদেহ দাফন ও সৎকার করার জন্য কারখানার পক্ষ থেকে ২০ হাজার টাকা করে এবং জেলা প্রশাসনের পক্ষ থেকে ২৫ হাজার টাকা করে নিহতের স্বজনদের দেয়া হয়েছে।

এদিকে সোমবার কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের কর্মকর্তারা ফ্যান কারখানাটি পরিদর্শন করেন। অধিদফতরের যুগ্ম মহাপরিচালক ফরিদ আহমেদ জানান, কারখানাটির কোনো অনুমোদন ছিল না।

গাজীপুর ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানায়, কারখানাটিতে আগুন নেভানোর জন্য পর্যাপ্ত কোনো ব্যবস্থা ছিল না। এমনকি কারখানার কোনো কর্মচারীকে আগুন নেভানোর প্রশিক্ষণও দেয়া হয়নি।

Related posts