মহান বিজয় দিবস উপলক্ষে চাঁদপুরে দর্শণার্থীদের জন্য কোস্টগার্ড যুদ্ধজাহাজ বিসিজি সবুজ বাংলা

মহান বিজয় দিবস উপলক্ষে চাঁদপুরে দর্শণার্থীদের জন্য উন্মুক্ত করা হয় ‘ বিসিজি সবুজ বাংলা’ নামের একটি যুদ্ধজাহাজ।

উন্মুক্ত করা যুদ্ধজাহাজটি সম্বন্ধে জানতে বিপুল লোক ভিড় জমায়। সোমবার ১৬ ই ডিসেম্বর’ মহান বিজয় দিবস’ উপলক্ষে দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চাঁদপুর পুরাতন লঞ্চঘাটে কোস্টগার্ডের জাহাজ বিসিজি ‘ সবুজ বাংলা’ উন্মুক্ত করে দেওয়া হয়।

এসময় প্রায় ২শ’ দর্শনার্থী জাহাজে উঠে ঘুরে দেখার সুযোগ পান। কোস্টগার্ডের যুদ্ধজাহাজ প্রদর্শনের খবর শুনে অনেকে বেশ দূর থেকেও এসেছিলেন এখানে। এসময় উৎসাহী মানুষের পদচারণায় মুখরিত ছিল পুরো জাহাজটি। যুদ্ধজাহাজটি দেখতে আসা দর্শনার্থীদের কোস্টগার্ডের সদস্যরা পুরো জাহাজটি সম্পর্কে বর্ণনা দেন। একে একে ধারণা দেন কোন যন্ত্রটি ঠিক কিভাবে কাজ করে বা কিভাবে এর গতিপথ নির্ধারিত হয় তাও জানান তারা।

জাহাজটির কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কমান্ডার এম ফিরোজ খান চাঁদপুর সাংবাদিকদের বলেন, এটি বাংলাদেশ কোস্টগার্ডের অন্যতম আধুনিক যুদ্ধজাহাজ। এর মাধ্যমে সমুদ্র ও সমুদ্র উপকূলে চোরাচালান, জলদস্যু দমন, অস্ত্রপাচার প্রতিরোধ, জাটকা নিধন বন্ধ, দুর্যোগপূর্ণ সময়ে সহায়তা ও ত্রাণ সহায়তার কাজ করে থাকে।

তিনি আরও বলেন। এই প্রদর্শনীর মাধ্যমে আমরা কোস্টগার্ড সম্পর্কে সাধারণ মানুষকে একটা ধারণা দিতে চাই। সেই লক্ষ্যেই আমাদের এখানে জাহাজটি প্রদর্শন। প্রায় ২শ’ জন আজ এই জাহাজটি ভিজিট করেছেন।

Related posts