শুরু হয়েছে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা

সারাদেশের ন্যায় চাঁদপুর জেলার ৮টি উপজেলায় শুরু হয়েছে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা। জেলার ৮টি উপজেলার মোট ৭১টি কেন্দ্রে ৩৫ হাজার ৯শ’ ৪ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশগ্রহণ করছে।

জানা যায়, এবারের পরীক্ষায় জেলার ৮টি উপজেলার মধ্যে ৪৪টি কেন্দ্রে ১১ হাজার ৩৭৮ জন ছাত্র এবং ১৫ হাজার ৮১৬ জন ছাত্রী সহ মোট ২৭ হাজার ১শ’ ৯৪ জন এসএসসি পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এবারের দাখিল পরীক্ষায় জেলার আটটি উপজেলার ১৭টি কেন্দ্রে ৩ হাজার ৮৫ জন ছাত্র ও ৪ হাজার ১শ’ ৬৯ জন ছাত্রীসহ মোট ৭২৫৪ জন পরীক্ষার্থী দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে।

জেলার ১০টি কেন্দ্রে ৯৮৮জন ছাত্র ও ৪৬৮জন ছাত্রীসহ মোট ১হাজার ৪৫৬জন ছাত্র-ছাত্রী এসএসসি সমমান এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিচ্ছে।

এবারের পরীক্ষায় ছাত্রের সংখ্যা ১৫ হাজার ৪৫১ জন এবং ছাত্রীর সংখ্যা ২০ হাজার ৪৫৩ জন। তবে জেলা প্রশাসনের শিক্ষা শাখার অফিস সূত্রে জানা যায়, গত বছরের চেয়ে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার্থীদের সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম। এদিকে উপজেলাওয়ারী এসএসসি পরীক্ষার্থী হচ্ছে : চাঁদপুর সদর উপজেলার ৬টি কেন্দ্রে ২ হাজার ১শ’ ৪৭ জন ছাত্র ও ৩ হাজার ২শ’ ৮ছাত্রীসহ মোট ৫ হাজার ৩শ’ ৫৫ জন, ফরিদগঞ্জ উপজেলার পাঁচটি কেন্দ্রে ১ হাজার ৫শ’ ১১ জন ছাত্র ও ২ হাজার ৩শ’ ৩৩ ছাত্রীসহ ৩হাজার ৮শ’ ৪৪ জন, হাজীগঞ্জে ৯টি কেন্দ্রে ১ হাজার ৬শ’ ২ জন ছাত্র ও ২ হাজার ৪শ’ ৩৯ ছাত্রীসহ মোট ৪ হাজার ৪১ পরীক্ষাথী, শাহরাস্তি উপজেলার ৫টি কেন্দ্রে ১হাজার ৩শ’ ২৭ জন ছাত্র ও ১ হাজার ৭শ’ ৩০ জন ছাত্রী সহ মোট ৩ হাজার ৫৭জন পরীক্ষার্থী, কচুয়া উপজেলার ৭টি কেন্দ্রে ১ হাজার ৮শ’ ১০জন ছাত্র ও ২ হাজার ৩শ’ ৯৮ জন ছাত্রীসহ মোট ৪ হাজার ২শ’ ৮জন পরীক্ষার্থী, মতলব দক্ষিণ উপজেলায় ৪টি কেন্দ্রে ১শ’ ৯২ ছাত্র ও ১ হাজার ৩শ’ ৪৮জন ছাত্রীসহ ২ হাজার ৪শ’ ৪০জন পরীক্ষার্থী, মতলব উত্তর উপজেলার ৭টি কেন্দ্রে ১ হাজার ৯২ জন ছাত্র ও ১ হাজার ৩শ’ ৪৮ জন ছাত্রী সহ ৩ হাজার ৪শ’ ৫১ জন পরীক্ষার্থী এবং হাইমচর উপজেলার ১টি কেন্দ্রে ৩শ’ ৯০ ছাত্র ও ৪শ’ ৮জন ছাত্রীসহ মোট ৭শ’ ৯৮ জন পরীক্ষার্থী।

এবারের দাখিল পরীক্ষায় উপজেলাওয়ারী পরীক্ষার্থী সংখ্যা হচ্ছে নিম্নরূপ :-চাঁদপুর সদর উপজেলার ২টি কেন্দ্রে ৪শ’ ৯১ জন ছাত্র ও ৫শ’ ৩৮ জন ছাত্রীসহ ১ হাজার ২৯ জন পরীক্ষার্থী, হাজীগঞ্জ উপজেলার ৩টি কেন্দ্রে ৪শ’ ৯২ জন ছাত্র ও ৫শ’ ৬২ জন-ছাত্রীসহ ১ হাজার ৫৪ জন পরীক্ষার্থী, কচুয়া উপজেলার ৩টি কেন্দ্রে ৫শ’ ৭০ জন ছাত্র ও ৮শ’ ৮৯জন ছাত্রী সহ মোট ১ হাজার ৪শ’ ৫৯জন পরীক্ষার্থী, শাহরাস্তি উপজেলার ২টি কেন্দ্রে ২শ’ ৮৪জন ছাত্র ও ৩শ’ ৭৪ জন ছাত্রী ৬শ’ ৫৮জন পরীক্ষার্থী, ফরিদগঞ্জ উপজেলার ৩টি কেন্দ্রে ৬শ’ ৯৫ জন ছাত্র ও ৯শ’ ৭১ জন ছাত্রীসহ মোট ১হাজার ৬শ’ ৬৬ জন পরীক্ষার্থী, হাইমচর উপজেলার ১টি কেন্দ্রে ১শ’ ২৩ জন ছাত্র ও ১শ’ ৮৪ জন ছাত্রীসহ মোট ৩শ’ ৭জন পরীক্ষার্থী, মতলব উত্তর উপজেলার ১টি কেন্দ্রে ১শ’ ৭০ জন ছাত্র ও ২শ’ ৫৩ জন ছাত্রীসহ ৪শ’ ২৩ পরীক্ষার্থী, মতলব দক্ষিণ উপজেলার ২টি কেন্দ্রে ২শ’ ৬০ জন ছাত্র ও ৩শ’ ৯৮ জন ছাত্রীসহ মোট ৬শ’ ৫৮ জন পরীক্ষার্থী।

৮টি উপজেলার এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার্থী হচ্ছে ; চাঁদপুর সদর উপজেলার ২টি কেন্দ্রে ১শ’৫৪জন ছাত্র ও ৫১ জন ছাত্রী সহ ২শ’ ৫ জন পরীক্ষার্থী, ফরিদগঞ্জ উপজেলার ১টি কেন্দ্রে ১শ’ ৯৩ জন ছাত্র ও ৪০ জন ছাত্রীসহ ২শ’ ৩৩ জন শিক্ষার্থী, হাইমচর উপজেলার ১টি কেন্দ্রে ৯০ জন ছাত্র ও ৪৪ জন ছাত্রীসহ ১শ’ ৩৪ জন পরীক্ষার্থী, হাজীগঞ্জ উপজেলার ১টি কেন্দ্রে ১শ’ ৮০ জন ছাত্র ও ১শ’ ৬জন ছাত্রীসহ ২শ’ ৮৬জন পরীক্ষার্থী, কচুয়া উপজেলার ১টি কেন্দ্রে ১শ’ ৩জন ছাত্র ও ৬২জন ছাত্রীসহ ১শ’ ৬৫জন পরীক্ষার্থী, শাহরাস্তি উপজেলার ১টি কেন্দ্রে ৭২ জন ছাত্র ও ১৭ জন ছাত্রীসহ ৮৯ জন পরীক্ষার্থী, মতলব উত্তর উপজেলার ২টি কেন্দ্রে ১শ’ ৯জন ছাত্র ও ৭০ জন ছাত্রীসহ ১শ’ ৭৯ জন পরীক্ষার্থী এবং মতলব দক্ষিণ উপজেলার ১টি কেন্দ্রে ৮৭জন ছাত্র ও ৭৮ জন ছাত্রীসহ ১শ’ ৬৫ জন পরীক্ষার্থী।

Related posts