আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে জেলা প্রশাসনের কর্মসূচি

একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির চেতনার দিন, নবজাগরণের দিন। রক্ত দিয়ে মায়ের ভাষার অধিকার আদায়ের মর্মন্তÍদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত দিন। মাতৃভাষার সম্মান অটুট রাখতে জীবনদান বিশ্ব ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত। বিরল আত্মোৎসর্গের এ দিনটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।

২১ ফেব্রুয়ারি (শুক্রবার) বিশেষ এ দিনটি যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষ্যে চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে ব্যাপক কর্মসূচি পালিত হবে।

কর্মসূচির মধ্যে রয়েছে: ১৭-২০ ফেব্রুয়ারি, ২২-২৩ ফেব্রুয়ারি বাদ মাগরিব থেকে রাত ৯টা পর্যন্ত চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনারে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। ১৮ থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনারে বই মেলা।

২০ ফেব্রুয়ারি বিকাল ৫টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সনাক, চাঁদপরের আয়োজনে কবিতা আবৃত্তি ও নাটক মঞ্চায়ন।

২১ ফেব্রুয়ারি সংশ্লিষ্ট উপ-কমিটির ব্যবস্থাপনায় রাত ১২.০১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ।

২১ ফেব্রুয়ারি প্রত্যুষে শহরের সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, বিএনসিসি, স্কাউট রোভার স্কাউট ও এক্স-ক্যাডেট এসোসিয়েশন চাঁদপুরের ব্যবস্থাপনায় শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানের অংশগ্রহনে প্রভাতফেরি।

স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের ব্যবস্থাপনায় সুবিধামত সময়ে সকল শিক্ষা প্রতিষ্ঠানে বই পাঠ, স্বরচিত ছড়া ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতা, একুশে ফেব্রুয়ারি সংক্রান্ত প্রবন্ধ প্রতিযোগিতা এবং শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা।

সুবিধামত সময়ে চাঁদপুর ইসলামিক ফাউন্ডেশন উপ-পরিচালক ও স্ব স্ব প্রতিষ্ঠান প্রধানের ব্যবস্থাপনায় জেলার সকল মসজিদে বাদ জুম’আ বিশেষ মোনাজাত এবং মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে ভাষা শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ প্রার্থনা।

বিকাল ৩টায় জেলা শিশু বিষয়ক কর্মকর্তার ব্যবস্থাপনায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে চিত্রাংকন, সংগীত, আবৃত্তি ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা।

সন্ধ্যা সোয়া ৬টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে অধ্যক্ষ পুরাণ বাজার কলেজ ও আলোচনা উপ-কমিটির ব্যবস্থাপনায় ভাষা আন্দোলনের ইতিহাস এর উপর পাওয়ার পয়েন্ট উপস্থাপন এবং “ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু” শীর্ষখ আলোচনা সভা ও পুরস্কার বিতরণ।

রাত ৮টায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে সাংস্কৃতিক পরিবেশনা।

Related posts