বর্ণাঢ্য আয়োজনে চাঁদপুরে ৮ দিনব্যাপী বইমেলার উদ্বোধন

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চাঁদপুরে ৮ দিনব্যাপী বইমেলার শুভ উদ্বোধন করা হয়েছে। গতকাল ১৮ ফেব্রুয়ারি মঙ্গলবার বিকেলে চাঁদপুর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ বইমেলার উদ্বোধন করেন চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান।

পরে তিনি প্রধান অতিথির বক্তব্যকালে বলেন, বইমেলার ধারাবাহিকতা বজায় রাখতে হবে। এটি বজায় থাকলে আগামী প্রজন্ম দেশের ইতিহাস জানতে পারবে। আমি জেনে খুশি হয়েছি যে, এবারের মেলার স্টল বরাদ্দ নেয়ার জন্যে প্রতিযোগিতা হয়েছে। তাই আমার অনুরোধ, আপনারা এই মেলার ধারাবাহিকতা বজায় রাখুন। তাহলে আমাদের প্রজন্মের মধ্য থেকে নতুন লেখক সৃষ্টি হবে।

তিনি মেলায় আগতদের উদ্দেশ্যে বলেন, আপনারা মেলায় এসে শুধু ঘুরে যাবেন না। প্রত্যেকে অন্তত চেষ্টা করবেন একটি করে বই নিতে। তাহলে আমাদের এই মেলার সার্থকতা আসবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এসএম জাকারিয়ার সভাপ্রধানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকরাম চৌধুরী ও সাহিত্য একাডেমির মহাপরিচালক কাজী শাহাদাত।

সংস্কৃতিকর্মী এমআর ইসলাম বাবুর উপস্থাপনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডাঃ সৈয়দা বদরুন নাহার চৌধুরী, মিডিয়া ব্যক্তিত্ব বেলাল বেগ, চাঁদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এএইচএম আহসান উল্লাহ, দৈনিক প্রতিদিনের সম্পাদক ও প্রকাশক ইকবাল হোসেন পাটোয়ারী, লেখক ডাঃ পীযূষ কান্তি বডুয়া ও ব্যবসায়ী সমিতির সভাপতি জসিম উদ্দিন খান। ধন্যবাদ জ্ঞাপন করেন বইমেলার সদস্য সচিব শহিদ পাটোয়ারী।

বিশেষ অতিথির বক্তব্যে চাঁদপুর সাহিত্য একাডেমির মহাপরিচালক কাজী শাহাদাত বলেন, ১৯৮৬ সালে সাহিত্য একাডেমি প্রতিষ্ঠিত হয়। এরপর ‘৯০ দশকে আমরা সাহিত্য একাডেমির সামনে বইমেলা শুরু করি। তখন ২/৩ দিনব্যাপী এই বইমেলা অনুষ্ঠিত হতো। সেই বইমেলা আজ বড় পরিসরে আয়োজন হচ্ছে। এটা একটা ভালো লাগার বিষয়। এখন মেলার সময় বৃদ্ধির কারণে স্টল মালিকরা রীতিমতো স্টল নিতে প্রতিযোগিতায় লিপ্ত হয়। এটি অত্যন্ত ইতিবাচক বিষয়। তিনি এজন্যে মেলা উদ্যাপন কমিটির সদস্য সচিব শহীদ পাটোয়ারীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এর আগে অতিথিবৃন্দ মেলার মূল গেটে ফিতা কেটে মেলা উদ্বোধন করেন। এরপর জাতীয় সংগীতের মধ্য দিয়ে ৮ দিনব্যাপী এই বইমেলার উদ্বোধন করা হয়। বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানের আলোচনা শেষে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

উল্লেখ্য, এ বইমেলার আয়োজন করেছে চাঁদপুর জেলা প্রশাসন। সহযোগিতায় রয়েছে চাঁদপুর পৌরসভা। মেলায় মোট ৩২টি স্টল রয়েছে। মেলা প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে।

Related posts