মাস্ক বিক্রির ব্যাপক হিড়িক

বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে একজন নারী ও দুজন পুরুষ। এদের মধ্যে দুজন ইতালি ফেরত। এদের বয়স ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। এ তিনজন ছাড়াও আরও দুজনকে করোনা আক্রান্ত সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গতকাল সন্ধ্যায় এ খবর মিডিয়ায় আসার পর চাঁদপুর শহরে মাস্ক বিক্রির হিড়িক পড়েছে। দোকানদারও সুযোগ বুঝে মাস্কের দাম নিচ্ছেন ইচ্ছেমতো।

গতকাল রোববার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর সম্মেলন কক্ষে করোনা ভাইরাস সম্পর্কিত নিয়মিত প্রেসব্রিফিংয়ে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডাঃ মীরজাদি সেব্রিনা ফ্লোরা জানান, বাংলাদেশে তিনজন কোবিড-১৯ নামক (করোনা ভাইরাসে) আক্রান্ত হয়েছে)।

তবে সারাদেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পরিস্থিতি তৈরি হয়নি বলে উল্লেখ করেন আইইডিসিআরের ওই পরিচালক।

বিশ্বব্যাপী করোনা ভাইরাসে এখন পর্যন্ত ১ লাখ ৬ হাজার ১৯৫ জন আক্রান্ত হয়েছে। প্রাণঘাতী এই ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৬০০ জনে। এছাড়া এই ভাইরাসে আক্রান্ত ৬০ হাজার ১৯০ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। বিশ্বব্যাপী ১০৩টি দেশ ও অঞ্চলে এই করোনা ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে।

শুধু চীনের মূল ভূখ-েই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৬৯৬ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ৯৭ জনের। চীনের পর করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ১৩৪ এবং মৃত্যু হয়েছে ৫০ জনের।

চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ইতালিতে। সেখানে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮৮৩ এবং মৃত্যু হয়েছে ২৩৩ জনের। অপরদিকে ইরানে এখন পর্যন্ত ৫ হাজার ৮২৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৪৫ জন।

এ প্রতিবেদক গতকাল দুপুরে মাস্ক ক্রয় করতে যান। তিনি দোকানীকে দাম জিজ্ঞেস করলে তিনি প্রতিটি মাস্ক ৭০ টাকা বলে জানান। সন্ধ্যায় ‘করোনা ভাইরাসে বাংলাদেশে আক্রান্ত ৩ জন’ এ খবর শোনামাত্র ৭০ টাকার মাস্ক ১২০ টাকা বিক্রি করতে দেখা যায়। দোকানীকে জিজ্ঞাস করলে তিনি জানান, যেহেতু বাংলাদেশে করোনা ভাইরাস দেখা দিয়েছে তাই আগামীকাল ১২০ টাকায়ও মাস্ক পাওয়া যাবে না।

বাংলাদেশে যেহেতু করোনা ভাইরাসের রোগী সনাক্ত হয়েছে সেহেতু প্রশাসনসহ সংশ্লিষ্টজন সাধারণ মানুষকে সচেতন করাসহ কার্যকর পদক্ষেপ নিবেন এমনটাই আশা করছেন সকলে।

Related posts