ড্যাফোডিল ও কার্ডিওকেয়ার হাসপাতালের কোভিড-১৯ শনাক্তকরণ পদ্ধতি উদ্ভাবন

করোনাভাইরাস ‘কোভিড-১৯’-এর সম্ভাব্য ভয়াবহতার প্রেক্ষিতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে কোভিড-১৯ শনাক্তকরণের নতুন পদ্ধতি উদ্ভাবন করেছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পাবলিক হেলথ বিভাগ ও কার্ডিওকেয়ার জেনারেল ও স্পেশালাইজড হাসপাতালের একদল গবেষক। তাঁরা হলেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অ্যালাইড হেলথ সায়েন্স অনুষদের সহযোগী ডিন অধ্যাপক ডাঃ আবু নাসের জাফর উল্লাহ, পাবলিক হেলথ বিভাগের প্রধান ড. এবিএম আলাউদ্দিন চৌধুরী, মোঃ লিয়াকত আলী, মোঃ হাবিবুর রহমান, মোঃ নাসের ও মোঃ মেহেদী হাসান।

গকেষকরা জানান, ফুসফুসে বিভিন্ন জটিল রোগ নির্ণয়ে রেডিওলোজি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। কোভিড-১৯ নির্ণয়েও রেডিওলোজি তথা ‘চেস্ট রোডিওলোজি’ মডেল এবং কৃত্রিম বৃদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করা সম্ভব।

গবেষকরা আরও জানান, কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এমন একটি সফটওয়্যার তৈরি করেছেন, যে সফটওয়্যারটি রোগীর বুকের এঙ্রে এবং ফুসফুসের সিটি স্ক্যানের ছবি বিশ্লেষণের মাধ্যমে ‘কোভিড-১৯’ শনাক্ত করতে সাহায্য করবে। গবেষণায় জানা যায় যে, এই সফটওয়্যারের মাধ্যমে ৯৬ ভাগ সঠিকভাবে ‘কোভিড-১৯’ রোগ নির্ণয় করা যাবে।

গবেষকরা সফটওয়্যার তৈরির পাশাপাশি একটি ওয়েবসাইটও নির্মাণ করছেন। যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে এই ওয়েবসাইটে রোগীর এঙ্রে ছবি আপলোড করার মাধ্যমে কোভিড-১৯ সহ যেকোনো ফুসফুসজনিত রোগ শনাক্ত করা সম্ভব হবে।

বিস্তারিত জানতে যোগাযোগ : প্রফেসর ডাঃ আবু নাসের জাফর উল্লাহ, সহযোগী ডীন, ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, মোবাইলঃ ০১৭৭৫৩২৫০৬১।
(http://ph.daffodilvarsity.edu.bd/)

Related posts