ঢাকা, মঙ্গলবার, ২২শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৮ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

“ভোগ” ম্যাগাজিনে নিজের বিয়ে নিয়ে মন্তব্য করে বিপাকে মালালা ইউসুফজাই

পাকিস্তানের নোবেলজয়ী মালালা ইউসুফজাইয়ের বাবা বলেছেন যে, তার মেয়ের বিয়ে নিয়ে একটি জনপ্রিয় ফ্যাশন এবং লাইফস্টাইল ম্যাগাজিনে একটি কথিত মন্তব্য প্রসঙ্গের বাইরে নিয়ে গিয়ে এবং ভুল ব্যাখ্যা দিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে বহুলভাবে শেয়ার করা একটি পোস্টে ব্রিটিশ ‘ভোগ’ ম্যাগাজিন মালালাকে উদ্ধৃত করে বলেছে: ‘কেন লোকেদের বিয়ে করতে হয় তা আমি এখনও বুঝতে পারি না। আপনি যদি নিজের জীবনে কোনো ব্যক্তিকে চান তবে আপনাকে কেন বিবাহের কাগজপত্রগুলোতে স্বাক্ষর করতে হবে, কেন এটি কেবল অংশীদারিত্ব হতে পারে না’?

২৩ বছর বয়সী মালালা ব্রিটিশ ‘ভোগ’কে এক বিশাল সাক্ষাৎকার দিয়েছেন এবং ম্যাগাজিনের জুলাইয়ের সংখ্যার প্রচ্ছদে উপস্থাপিত হয়েছেন। কভারে চিত্রিত ছিল মাথায় একটি লাল স্কার্ফ পরা ছবি। ‘ভোগ’-এ প্রকাশিত সাক্ষাৎকার অংশ অনুসারে, তিনি বলেছিলেন যে, তার পোশাকটি তাকে ‘হয়রানি করা হয়েছে’ এমন কোনো চিহ্ন নয়।

তিনি বলেছিলেন যে, মাথার স্কার্ফ পশতুন জাতিগোষ্ঠীর একজন মুসলিম হিসাবে তার শিকড়ের প্রতিনিধিত্ব করে। তিনি বলেন, ‘মুসলিম মেয়েরা বা পশতুন মেয়েরা বা পাকিস্তানি মেয়েরা যখন আমরা আমাদের ঐতিহ্যবাহী পোশাক অনুসরণ করি তখন আমাদের উপর নিপীড়িত বা কণ্ঠহীন বা পিতৃতন্ত্রের অধীনে বাস করি বলে মনে করা হয়’।

তবে এ বিবাহ সম্পর্কে তার কথিত মন্তব্য তাৎক্ষণিকভাবে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায় এবং এ নিয়ে বিষাক্ত সমালোচনা চলছিল। পেশোয়ারের একজন প্রভাবশালী আলেম মালালার বাবার কাছে তার মেয়ের কথিত মন্তব্যটি ব্যাখ্যা করতে বলেন।

সর্বশেষ - Social Linkঅন্যান্যআন্তর্জাতিক

জনপ্রিয় - Social Linkঅন্যান্যআন্তর্জাতিক