ঢাকা, মঙ্গলবার, ২৭শে জুলাই, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

হুমায়ূন আহমেদ বেঁচে থাকতেই অনুমতি দিয়ে গেছেনঃ অমিতাভ রেজা

নাটক, চলচ্চিত্র ও বিজ্ঞাপনের সফল নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। তার নির্মিত আয়নাবাজি তুমুল ব্যবসাসফল একটি চলচ্চিত্র। অনেকটা বিরতি দিয়ে নির্মাণ করছেন রিকশা গার্ল। এবার আর লম্বা বিরতি নয়। রিকশা গার্ল মুক্তির আগেই এল নতুন চলচ্চিত্রের ঘোষণা। সরকার এ বছর ১৭টি চলচ্চিত্রকে অনুদান দিয়েছে। তার মধ্যে আছে অমিতাভ রেজার একটি চলচ্চিত্র। নাম পেন্সিলে আঁকা পরী। হুমায়ূন আহমেদের গল্পে নির্মিতব্য এ চলচ্চিত্র নিয়ে কথা বলেছেন অমিতাভ। সাক্ষাত্কার নিয়েছেন মুহাম্মাদ আসাদুল্লাহ

আমরা এর আগে দেখেছি হুমায়ূন আহমেদের গল্পে চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে অনুমতি একটা ইস্যু হয়ে দাঁড়ায়। বিষয়টা নিশ্চয় মাথায় রাখতে হয়েছে?

আমি এ গল্পটা নির্মাণের অনুমতি অনেক আগেই নিয়ে রেখেছি। হুমায়ূন আহমেদ স্যার বেঁচে থাকতেই অনুমতি দিয়ে গেছেন। স্যারের ক্যান্সার ধরা পড়ার পর সিঙ্গাপুর যাওয়ার পথে ফ্লাইটেও আমাকে এ ছবির কথা জিজ্ঞাসা করেছিলেন। বলেছিলেন, ‘বানাবে না? তাড়াতাড়ি বানিয়ে ফেলো।’ লেখকের অনুমতি ছাড়া জমা দেয়া গল্প অনুদানের জন্য নির্বাচন হয় না। আর সব ধরনের লিগ্যাল প্রসিডিউর মেইনটেইন না করে আমি কাজই করি না। সুতরাং এ বিষয়টা কঠিন কোনো ইস্যু নয় আমার জন্য।

হুমায়ূন আহমেদ বেঁচে থাকতে অনুমতি নিয়েছেন। তাহলে ছবি নির্মাণে এত দেরি হওয়ার কারণ কী?

স্ক্রিপ্টটা রেডি করা হয়ে উঠছিল না।

স্ক্রিপ্ট আপনিই লিখেছেন?

স্ক্রিপ্ট রঞ্জন রব্বানী লিখেছেন। এখন আমি আবার লিখব।

আমরা জানি হুমায়ূন আহমেদের চরিত্ররা অনেক বেশি ভাবেন। তাদের অবজার্ভেশন সবসময় বলে দেন না। বলেন নিজেকে। নিজের সঙ্গে অবজার্ভেশন শেয়ার করার বিষয়টা ভিজুয়ালাইজ করা চ্যালেঞ্জ কিনা?

চ্যালেঞ্জ তো সবকিছুই। এগুলো পার্ট অব স্ক্রিপ্ট। আমি আমার মতো করে গল্পটা বলব। আমি হুমায়ূন আহমেদ স্যারের উপন্যাস অবলম্বনে করব। সিনেমাটা কিন্তু আমার। তো আমি এটা আমার মতো করেই করব।

হুমায়ূন আহমেদের আর কোনো গল্প নিয়ে কাজের পরিকল্পনা আছে?

এর আগে একটা নাটক করেছিলাম। শঙ্খমালা ছোট গল্প অবলম্বনে নির্মিত সেই নাটকের নাম ছিল মায়া আর মৃত্যুর গল্প। ভবিষ্যতেও হতে পারে। তবে আপাতত এমন কোনো পরিকল্পনা নেই।

পেন্সিলে আঁকা পরী উপন্যাসে গুরুত্বপূর্ণ একটা চরিত্র আছে যে কখনো টেপী, কখনো রেশমা, কখনো মিতু। এ চরিত্রে কাকে দেখতে পাবেন দর্শক?

তা তো জানি না। কারণ এখনো ঠিক করা হয়নি। খুঁজে বের করার চেষ্টা করছি।

অন্য দুই গুরুত্বপূর্ণ চরিত্র মবিন ও মোবারক সাহেব হিসেবে কারা থাকবেন?

এগুলোও নির্ধারণ করা হয়নি। তবে কাজ চলছে।

রেশমা ও মোবারক সাহেবের চরিত্রে আপনার পছন্দের কেউ আছেন?

রেশমা চরিত্রে মধুবালা আর মোবারক সাহেব চরিত্রে হুমায়ুন ফরীদি।

দুজনের কেউ তো বেঁচে নেই। তাহলে কীভাবে করবেন?

সেটাই ভাবছি। আমার পছন্দ তো এ দুজন।

সর্বশেষ - EntertainmentLifestyleSocial Linkপ্রথমপাতাবিনোদন

জনপ্রিয় - EntertainmentLifestyleSocial Linkপ্রথমপাতাবিনোদন