ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

দুধের সাথে কলা খেলে কী ক্ষতি হয়?

লাইফস্টাইল ডেস্কঃ

কলা উপকারী ফল একথা সবারই জানা। এটি নানা পুষ্টিগুণে ভরা। এতে থাকা ফাইবার শরীরে শক্তি জোগানোর পাশাপাশি বিভিন্ন অসুখ থেকেও দূরে রাখে। অপরদিকে দুধ একটি পরিপূর্ণ খাবার। এতে থাকা ক্যালসিয়াম ও ভিটামিন ডি আমাদের শরীরের নানা উপকার করে। উপকারী এই দুই খাবার একসঙ্গে খেলে কী হয়? চলুন জেনে নেওয়া যাক –

যারা ওজন বাড়াতে চান, তারা সাধারণত দুধ-কলা একসঙ্গে বেশি খেয়ে থাকেন। এই দুই উপাদান দিয়ে তৈরি শেক বা স্মুদি অনেকেরই পছন্দের। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এই দুই খাবার আলাদা আলাদা খেলে তা স্বাস্থ্যের পক্ষে ভীষণ উপকারী।

তবে দুধ-কলা একসঙ্গে খাওয়ার বিষয়ে জোর গলায় পরামর্শ দিতে নারাজ তারা। বরং তারা দুধ-কলা দিয়ে তৈরি শেক পান করা থেকে বিরত থাকতে বলেন।

বেশিরভাগেরই ধারণা দুধ ও কলা একসঙ্গে খেলে তা বেশি স্বাস্থ্যকর। কারণ এই দুই খাবারে আলাদা আলাদা কিছু জরুরি পুষ্টি উপাদান থাকে। একসঙ্গে বেশি পুষ্টিলাভের আশায় অনেকেই দুধ-কলা মিশিয়ে খেয়ে থাকেন। তবে দুধ-কলা একসঙ্গে খেলেও তেমন কোনো উপকারিতা পাওয়া যায় না।

বিশেষজ্ঞরা বলছেন, দুধ-কলা একসঙ্গে খেলে তা পাচনতন্ত্রকে প্রভাবিত করে। এর পাশাপাশি এটি ডেকে আনতে পারে সাইনাসকেও। সাইনাস সঙ্কুচিত হলে সর্দি, কফ, এলার্জির মতো সমস্যা দেখা দিতে পারে। এই দুই খাবার দীর্ঘদিন ধরে একসঙ্গে খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে। সেইসঙ্গে দেখা দিতে পারে বমি, পাতলা পায়খানার মতো সমস্যা।

বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, ফল ও তরলের মিশ্রণ না খাওয়াই ভালো। আপনি যদি দুধ ও কলা একসঙ্গে মিশিয়ে খান তবে তা শরীরের টক্সিফিকেশনকে উদ্দীপিত করে। শরীরের স্বাভাবিক কার্যকলাপকেও প্রভাবিত করে। পাশাপাশি শরীর ভার অনুভূত হয় এবং মস্তিষ্ক দুর্বল হতে শুরু করে। সঠিক পুষ্টি পেতে দুধ ও কলা আলাদা আলাদা খান। এই দুই খাবার গ্রহণের মধ্যে অন্তত ২০-২৫ মিনিট পার্থক্য রাখুন।

১৮ আগস্ট, ২০২১ 

সর্বশেষ - প্রথমপাতালাইফস্টাইলস্বাস্থ্য

জনপ্রিয় - প্রথমপাতালাইফস্টাইলস্বাস্থ্য