ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বৃষ্টির পানিতে মোবাইল ভিজলে যা করবেন

প্রযুক্তি ডেস্ক:

বর্ষাকালে হাতে থাকা মোবাইল ফোন বৃষ্টিতে ভিজে যেতেই পারে। তবে মোবাইল ওয়াটার প্রুফ না হলে নষ্ট হওয়ার সমূহ সম্ভাবনা থাকে। ফোন ভিজে গেলে দেরি না করে কয়েকটি কাজ করতে হবে। যার ফলে ফোন খারাপ হওয়ার আশঙ্কা থাকবে না। জেনে নিন কী কী করবেন –

সুইচ অফ করুন – বৃষ্টিতে ভিজে গেলে, সঙ্গে সঙ্গে মোবাইল ফোনের সুইচ অফ করতে হবে। এরফলে প্রাথমিক ভাবে বিপদের আশঙ্কা কিছুটা কমানো যাবে। ফোন বন্ধ করতে যত দেরি হবে, নষ্ট হওয়ার সম্ভাবনা ততই বাড়বে।

ব্যাটারি খুলে ফেলা – ফোন ভিজে গেলে ব্যবহার না করাই উত্তম। বিশেষ করে ভেজা ফোন বন্ধ করার পর সম্ভব হলে ফোনের সিম কার্ড ও ব্যাটারি খুলে ফেলা উচিত। এতে ক্ষতির পরিমাণ কমে।

ইলেকট্রিক বাল্বের কাছে রাখুন – শুকনো কাপড় বা টিস্যু কাগজ দিয়ে ফোন, ব্যাটারি এবং সিম কার্ড ভাল করে মুছে নিয়ে ফোনটিকে ইলেকট্রিক বাল্বের কাছে রেখে দিন। এভাবে ১০-১৫ মিনিটেই ভিজে থাকা ফোন শুকিয়ে যাবে। সম্ভব হলে সারা রাত ফোনটি বন্ধ করেই রাখুন। এরপর ব্যবহার করুন। এতে ফোন নষ্ট হওয়ার হাত থেকে রেহাই পাবে।

রাখতে পারেন চালের মধ্যে – চালের বস্তা বা পাত্রের মধ্যে কয়েকদিনের জন্য ফেলে রাখুন ভেজা মোবাইল। এ সময় ফোন চালু করবেন না বা ব্যাটারি লাগাবেন না। ভেজা জিনিসের পানি শুষে নেওয়ার ক্ষমতা রাখে চাল। তাই এ প্রক্রিয়াতেও ভিজে যাওয়া মোবাইল শুকিয়ে নিতে পারেন।

২৮ আগস্ট, ২০২১ 

সর্বশেষ - তথ্য প্রযুক্তিপ্রথমপাতা

জনপ্রিয় - তথ্য প্রযুক্তিপ্রথমপাতা