ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ছাত্র অধিকার পরিষদ পেল নতুন কমিটি, ভিপি নুরের বিদায়

ডেস্ক রিপোর্টঃ 

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গড়ে ওঠা সংগঠন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের প্রথম কাউন্সিলে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে সভাপতি নির্বাচিত হয়েছেন সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি বিন ইয়ামিন মোল্লা। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন যুগ্ম আহ্বায়ক আরিফুল ইসলাম আদিব।

ঢাকা মহানগরের সাবেক সমন্বয়ক মোল্যা রহমাতুল্লাহ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন। শনিবার রাতে বিষয়টি নিশ্চিত করেন সংগঠনটির যুগ্ম আহ্বায়ক ও প্রধান নির্বাচন কমিশনার মো. আবু হানিফ।

এর আগে, রাজধানীর বিজয়নগরে সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে দুপুর ২টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত প্রথম কাউন্সিলের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক পদ তিনটিতে নির্বাচন হয়। কাউন্সিলে সর্বমোট ভোটার ছিলেন ২৯৪ জন। ভোট কাস্ট হয় ২৪০টি, যা মোট ভোটের ৮১ শতাংশেরও বেশি।

কাউন্সিলে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন, কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক মাহফুজুর রহমান খান ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সভাপতি বিন ইয়ামিন মোল্লা।

সভাপতি বিন ইয়ামিন মোল্লা এবং সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদিব।

সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন, শাকিলউজ্জামান, আরিফুল ইসলাম আদিব ও হানিফ খান সজীব। এছাড়া, সাংগঠনিক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করেন মোল্লা রহমতুল্লাহ, মাজহারুল ইসলাম, নাজমুল হাসান, এরশাদুল ইসলাম রোহাদ ও নাজমুল করিম রিটু।

নতুন কমিটি সম্পর্কে বাংলাদেশ ছাত্র, যুব ও শ্রমিক অধিকার পরিষদের সমন্বয়ক এবং ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেন, সভাপতি, সাধারণ সম্পাদক এবং সাংগঠনিক সম্পাদক হিসেবে তিনজনকে নির্বাচিত করা হয়েছে। এছাড়া ৩৮ জনকে মনোনীত করে ৪১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়েছে। আগের কমিটির পাঁচ সদস্যকে এ কমিটিতে উপদেষ্টা হিসেবে রাখা হয়েছে।

কমিটিতে সহ-সভাপতি পদে রয়েছেন, মো. নাজমুল হুদা, তামান্না ফেরদৌস শিখা, ইমরান আল নাজির, প্রিয়ম আহমেদ, শাকিল আহমেদ, মো. শাকিল মিয়া, আশরাফুল হাসান তপু ও তাহমিনা আক্তার।

যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন মো. মশিউর রহমান, রবিউল ইসলাম, নাজমুল হাসান সাব্বির হোসাইন, ফাতেমা তাসনিম, রুবেল মাহমুদ। সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়েছেন মোল্যা রহমতুল্লাহ। সহ-সাংগঠনিক সম্পাদক হয়েছেন সোহেল মৃধা, এরশাদুল ইসলাম মাজহারুল ইসলাম, নাজমুল করিম রিটু ও মুনতাসির মাহমুদ।

তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক হয়েছেন রুদ্র মুহাম্মদ জিয়ান। এছাড়া, এসএস আবিদ শিহাব  বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক, রহমাতুল্লাহ সংস্কৃতিবিষয়ক সম্পাদক, খোরশেদ আলম জনস্বাস্থ্য ও চিকিৎসাবিষয়ক সম্পাদক, নাঈমা ইসলাম সামাজিক যোগাযোগমাধ্যম বিষয়ক সম্পাদক, জিহান মাহমুদ ক্রীড়া সম্পাদক, রোকেয়া জাভেদ মায়া ছাত্রীবিষয়ক সম্পাদক, তারিকুল ইসলাম দফতর সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন।

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলন থেকে ২০১৮ সালে গঠিত হয়েছিল সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। পরে ২০২০ সালের ফেব্রুয়ারিতে এ সংগঠনের নাম পরিবর্তন করে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ করা হয়।

২০১৯ সালের মার্চে অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে এ সংগঠনের প্যানেল থেকে প্রার্থী হয়ে ভিপি নির্বাচিত হয়েছিলেন নুরুল হক নুর এবং সমাজসেবা সম্পাদক নির্বাচিত হয়েছিলেন আখতার হোসেন।

২৯ আগস্ট, ২০২১ 

সর্বশেষ - প্রথমপাতাশিক্ষা

জনপ্রিয় - প্রথমপাতাশিক্ষা