ঢাকা, সোমবার, ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ই-অরেঞ্জের সব হিসাব স্থগিত করলো বাংলাদেশ ব্যাংক

অর্থনীতি ডেস্কঃ 

গ্রাহকের টাকা আত্মসাতের দায়ে অভিযুক্ত ই-কমার্স প্রতিষ্ঠান ই-অরেঞ্জ এবং প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সোনিয়া মেহজাবিনের সব ব্যাংক হিসাবের লেনদেন স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক। আগামী ৩০ দিন তার নিজের এবং প্রতিষ্ঠানের হিসাব থেকে আর কোনো অর্থ উত্তোলন করা যাবে না।

রোববার (২৯ আগস্ট) বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে সব তফসিলি ব্যাংকে চিঠি পাঠিয়েছে। মানি লন্ডারিং প্রতিরোধ আইনের  আওতায় এ নির্দেশনা দিয়েছে বিএফআইইউ।

ব্যাংকগুলোতে পাঠানো চিঠিতে ই-অরেঞ্জ ডট শপের ঠিকানা দেওয়া হয়েছে গুলশানের ৫ এ রোডের ১৩৬/১৩৭ নম্বর বাড়ি। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সোনিয়া মেহজাবিনের নামের পাশে অফিসের ঠিকানার পাশাপাশি ৩৮ গুলশান এভিনিউয়ের গ্লাস হাউজের ঠিকানা উল্লেখ রয়েছে।

এর আগে বিএফআইইউ গত সপ্তাহে ই-অরেঞ্জ ডট শপ, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান সোনিয়া মেহজাবিন ও ব্যবস্থাপনা পরিচালক মাসুকুর রহমানের ব্যাংক হিসাব তলব করা হয়। ই-অরেঞ্জ অনলাইন শপিং প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ১৩ লাখ টাকার ভ্যাট ফাঁকির তথ্য উদঘাটন করেছে ভ্যাট নিরীক্ষা গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। একইসঙ্গে ভ্যাট আইনে তাদের নামে মামলা দায়ের করা হয়েছে।

অগ্রিম টাকা পরিশোধের পরও প্রতিশ্রুত সময়ে পণ্য না পাওয়ায় গত ১৭ আগস্ট প্রতিষ্ঠানটির বিরুদ্ধে প্রতারণার অভিযোগে মামলা করেন এক গ্রাহক। মামলায় ই-অরেঞ্জের বিরুদ্ধে গ্রাহকদের মোট ১১০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়।

গ্রাহকের টাকা আত্মসাতের মামলায় বর্তমানে ই-অরেঞ্জের মালিক সোনিয়া মেহজাবিন ও তার স্বামী মাসুকুর রহমানসহ তিনজন জেলখানায় রয়েছেন।

৩০ আগস্ট, ২০২১ 

সর্বশেষ - অর্থনীতিপ্রথমপাতা

জনপ্রিয় - অর্থনীতিপ্রথমপাতা