ঢাকা, বুধবার, ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ফেসবুক সার্ভার ডাউন, ভরসা এখন টেলিগ্রাম-টুইটার

প্রযুক্তি প্রতিবেদক:

ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ বন্ধ হয়ে রয়েছে। বাংলাদেশ সময় সোমবার রাত সাড়ে ৯টার পর থেকে বিশ্বব্যাপী এই প্ল্যাটফর্মগুলো কাজ করছে না।

সেবা বন্ধ থাকায় ব্যবহারকারীরা অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন। হোয়াটসঅ্যাপে বার্তা পাঠাতে পারছে না। ফেসবুক ও ইনস্টাগ্রামে নতুন পোস্টগুলো রিফ্রেশ হচ্ছে না। শুধু এই প্ল্যাটফর্মগুলোর অ্যাপই নয় একাধিক ওয়েবসাইটও বন্ধ রয়েছে। ব্যবহারকারীরা কোনোভাবেই এই প্ল্যাটফর্মগুলো অ্যাক্সেস করতে পারছেন না।

ফেসবুকের ভার্চুয়াল রিয়েলিটি ডিভিশন অকুলাসও বন্ধ হয়ে গেছে। প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, প্ল্যাটফর্মগুলো ডিএনএস সমস্যার কারণে কাজ করছে না। ফেসবুক খোলার সময় বাফারিং হচ্ছে, ইনস্টাগ্রামে রিফ্রেশ করার সময় ফিড রিফ্রেশ হচ্ছে না।

হোয়াটসঅ্যাপ বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই ব্যবহারকারীরা তাৎক্ষণিক টেলিগ্রাম ও সিগন্যাল ব্যবহার করে বার্তা পাঠাচ্ছেন। হোয়াটসঅ্যাপ গোপনীয়তা বিতর্কের পর, এ দুটি অ্যাপই সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছে। হোয়াটসঅ্যাপ বন্ধ হওয়ার পরে এই অ্যাপগুলো প্রচুর ব্যবহার করা হচ্ছে। ইতোমধ্যে টুইটারে তাদের অ্যাপটি ব্যবহার করতে সবাইকে আমন্ত্রণ জানিয়েছে সিগন্যাল।

এ নিয়ে ট্যুইটারে বিভিন্ন প্রতিক্রিয়া দিচ্ছেন মানুষ। সার্ভার ডাউন হ্যাশট্যাগ এই মুহূর্তে টুইটারে প্রচুর ট্রেন্ড করছে। অনেক ব্যবহারকারী এর জন্য ফেসবুককেও মজা করছে।

টুইটার ব্যবহারকারীরা ফেসবুককে উপহাস করে #instagramdown, #facebook ও #whatsappdown হ্যাশট্যাগগুলো টুইটারে ট্রেন্ড করছে। এই সমস্যা কতক্ষণে  ঠিক করা হবে সে বিষয়ে কোম্পানির পক্ষ থেকে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

সর্বশেষ - তথ্য প্রযুক্তিপ্রথমপাতা

জনপ্রিয় - তথ্য প্রযুক্তিপ্রথমপাতা