ঢাকা, বুধবার, ২০শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৪ঠা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

হিন্দুদের দুই গ্রুপে সংঘর্ষের আশংকায় দুর্গাপূজায় মন্দিরে ১৪৪ ধারা

ঠাকুরগাঁও:

ঠাকুরগাঁও সদর উপজেলায় শারদীয় দুর্গাপূজা নিয়ে সনাতন ধর্মাবলম্বী ও ইসকন সমর্থকদের মধ্যে সংঘর্ষের আশঙ্কায় রসিক রায় জিউ মন্দিরে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

১০০ বছরের পুরনো এই মন্দিরের কর্তৃত্ব নিয়ে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) এবং স্থানীয় হিন্দুদের মধ্যে অনেক বছর ধরে বিরোধ চলে আসছে। দুই গ্রুপের সংঘর্ষে একবার মন্দিরের এক সেবায়েত নিহত হয়েছিলেন।

জানা গেছে ১২ বছর আগের নিহত হওয়ার ঘটনার পর ওই মন্দিরে ১২ বছর ধরে পূজা বন্ধ রয়েছে।

সদর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহরিয়ার রহমান জানান, বৃহস্পতিবার সন্ধ্যা থেকে উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের মাদারগঞ্জ ভাতগাঁও গ্রামের এ মন্দিরের জন্য এই আদেশ জারি করা হয়।

এ ব্যাপারে আউলিয়াপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতিকুর রহমান বলেন, “১০০ বছরের পুরনো মন্দিরের আয়-ব্যয় নিয়ে গ্রামবাসীর মধ্যে অনেকদিন থেকেই ভুলবোঝাবুঝি চলছে।পরে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) মন্দিরটি পরিচালনার দায়িত্ব গ্রহণ করে। তখন থেকে আধিপত্য নিয়ে সনাতন ধর্মাবলম্বী ও ইসকনের মধ্যে দ্বন্দ্ব শুরু হয়। এই বিরোধকে কেন্দ্র করে ২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর মন্দিরে দুর্গাপূজা নিয়ে দুই পক্ষের সমর্থকদের সংঘর্ষ হয়। সে সময় ইসকনভক্তদের হামলায় মন্দিরের সেবায়েত ফুলবাবু নিহত হন।  সেই থেকে ওই মন্দিরে দুর্গাপূজার সময় স্থানীয় প্রশাসন ১৪৪ ধারা জারি করে আসছে।”

সর্বশেষ - ধর্মপ্রথমপাতাসারাদেশ

জনপ্রিয় - ধর্মপ্রথমপাতাসারাদেশ