ঢাকা, শনিবার, ৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

লক্ষ্মীপুরে পিকেএফএসসি মেধা অন্বেষণ প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ

নিজস্ব প্রতিবেদক:

লক্ষ্মীপুর জেলা সহ পার্শ্ববর্তী জেলার বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা মেধাবীদের খুঁজে তাদের যথাযথ মূল্যায়নের জন্য প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল এন্ড কলেজ’র উদ্যোগে ‘পিকেএফএসসি মেধা অন্বেষণ প্রতিযোগিতা’য় শ্রেষ্ঠত্ব অর্জনকারী বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে শুক্রবার (১৯ ই নভেম্বর) কলেজ মিলনায়তনে সহকারী অধ্যাপক আনিসুর রহমান ও ভারপ্রাপ্ত অধ্যাপক সাইফুল ইসলাম এর সমন্বয়ে আহবায়ক কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মু. নুরুল আমিন।

অনুষ্ঠানের শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন- রবিউল আলম জিসান

মেধা অন্বেষণ পরীক্ষায় প্রথম পুরস্কার পেয়েছেন- অহিদা তাইফা নুর, দ্বিতীয় স্থান-নুসরাত জাহান,
তৃতীয় স্থান অধিকার করেন-আফিফা বিনতে আমিন।
অনুষ্ঠানে সেরা ১০০ জন মেধাবী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

পিকেএফএসসি মেধা অন্বেষণ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরষ্কার , সনদ ও ক্রেস্ট বিতরণ করেন আগত অতিথিবৃন্দ।

প্রফেসর কাজী ফারুকী কল্যাণ ট্রাস্ট এর চেয়ারম্যান ডা. কাজী মো. নূর-উল ফেরদৌস’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অঞ্জন দাশ, উপজেলা নির্বাহী অফিসার, রায়পুর, লক্ষ্মীপুর।

বিশেষ অতিথি একেএম সাইফুল হক উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রায়পুর লক্ষ্মীপুর, কেএম মোস্তাক আহমেদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা, রায়পুর, লক্ষ্মীপুর। বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন প্রফেসর কাজী ফারুকী কল্যাণ ট্রাস্ট এর ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান ভূঁইয়া।

পিকেএফএসসি মেধা অন্বেষণ লক্ষ্মীপুর জেলার বিদ্যালয় সমূহ থেকে প্রায় সাত’শ জন শিক্ষার্থী প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি অঞ্জন দাশ বলেন, বর্তমান প্রজন্মকে সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। সামাজিক অবক্ষয় রোধে মেধাবীদের গুরুদায়িত্ব পালন করতে হবে। মাদক ও ধূমপান থেকে সবাইকে দূরে থাকতে হবে।

তিনি আরো বলেন, আমরা সব সময় অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবো। অন্যায় কাজকে কখনো আমরা প্রশ্রয় দেবো না। আমরা সর্বদা সত্যকে সত্য বলব। ছাত্রছাত্রীদের সবসময় আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকতে হবে।

বিশেষ অতিথি একেএম সাইফুল হক বলেন, শিক্ষার্থীদের মেধা বিকাশে শিক্ষকদের পাশাপাশি অভিভাবকদেরও ভূমিকা রাখতে হবে। তাদের উদ্ভাবনী কাজে সমর্থন যোগাতে হবে। কেউ মেধাবী হয়ে জন্মায় না উল্লেখ করে তিনি বলেন ভালো প্রতিযোগিতার মাধ্যমে মেধার বিকাশ ঘটাতে হয়।

বিশেষ অতিথি প্রফেসর কাজী ফারুকী কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান মিজানুর রহমান ভূঁইয়া বলেন, আমরা সবাই চাই পরিবর্তন। ব্যক্তির মেধা অন্বেষণ করা উচিত, এবং আমাদের মেধা চর্চা করতে হবে। তাহলেই আমরা সাফল্য অর্জন করতে পারব।

তিনি আরো বলেন, শিক্ষার ক্ষেত্রে লক্ষ্মীপুর জেলার সুনাম ও সাফল্য আছে। জেলার এ সাফল্যের ধারা অব্যাহত রাখতে সকলকে উদ্যোগ নিতে হবে। এক্ষেত্রে শিক্ষক ছাত্রছাত্রী ও অভিভাবকদের সচেতন হওয়ার উপর তিনি গুরুত্বারোপ করেন।

অধ্যক্ষ মু. নুরুল আমিন বলেন, শিক্ষার লক্ষ্য হচ্ছে পড়ার আগ্রহ ও মেধা বিকাশের সুযোগ তৈরি করা। শুধু পাঠ্যবইয়ের শিক্ষায় নিজেকে সীমাবদ্ধ না রেখে নিজেকে পরিপূর্ণ বিকাশের সুযোগ নিতে হবে।

শিক্ষার্থীদের মেধা অন্বেষণ করে শিক্ষকদের পাঠদানের কৌশল অবলম্বন করতে হয়। বর্তমানে প্রিন্সিপাল কাজী ফারুকী স্কুল এন্ড কলেজে শিক্ষার্থীর বুদ্ধিবৃত্তিক, মেধা বিকাশের ক্ষেত্রে সব ধরনের সুযোগ-সুবিধা প্রদান করে আসছে। নতুন প্রজন্ম সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশের কাজে লাগতে পারে।

সভাপতির বক্তব্যে ডা. নূর-উল ফেরদৌস লক্ষ্মীপুর জেলা পর্যায়ের শ্রেষ্ঠ মেধাবীদের উদ্দেশ্যে বলেন, তোমরা যারা এই প্রতিযোগিতায় বিজয়ী হয়েছো কখনো মনে অহংকার আনবে না। তোমরা প্রতিষ্ঠান অহংকার হবে। তোমরা এমন কাজ করবে যাতে প্রতিষ্ঠানের অন্য শিক্ষার্থীরা তোমাকে অনুসরণ ও তোমার সাথে প্রতিযোগিতা করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিদেরকে সম্মাননা ক্রেস্ট উপহার তুলে দেন অনুষ্ঠানের সভাপতি ডা. নূর-উল ফেরদৌস।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক আনোয়ার হোসেন পাটওয়ারী, হারুনুর রশীদ, সহকারি অধ্যাপক নাসরিন সুলতানা, আসাদুল্লাহ, হামদে রাব্বি, জহির উদ্দীন, আখতার হোসাইন খান, জনসংযোগ কর্মকর্তা ও শিক্ষক। শাহাদাৎ হোসাইন, রাকিব হাওলাদার, শফিউল আলম টিপু, আখতারুজ্জামান রিমেল, শেখ মাঈনুদ্দীন মাসুম, কামরুল হাসান ভুইয়া, প্রমূখ।

অনুষ্ঠানে জেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক, বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সহকারি অধ্যাপক আঃ মতিন।

সর্বশেষ - প্রথমপাতাশিক্ষাসারাদেশ

জনপ্রিয় - প্রথমপাতাশিক্ষাসারাদেশ